Header Ads

জেনে নিন গোল মরিচের উপকারিতা

জেনে নিন গোল মরিচের উপকারিতা

স্বাস্থ্য সুরক্ষায় উপকারী


খাবারের স্বাদ বাড়াতে গোলমরিচের তুলনা নেই। অমলেট,পাস্তা সবজি ইত্যাদি খাবারের সাথে গোলোমরিচের ব্যবহার জনপ্রিয়। কেউ কেউ আবার ব্ল্যাক কফিতে সামান্য গোলমরিচের গুড়া মিশিয়ে দিন শুরু করেন।কারন, স্বাদ ছাড়াও এর রয়েছে অসাধারণ পুষ্টীগুন।

গবেষনায় জানা গেছে, গোলমরিচে পাইপারিন (Piperine) নামের রাসায়নিক উপাদান রয়েছে,যা থেকে এর ঝাঁজালো স্বাদটি এসেছে।গোলমরিচে রয়েছে অনেক স্বাস্থ্য উপকারিতা। হজমের সমস্যা হলে কোন খাবারই শরীরে কাজে লাগে না। আর গোলমরিচে প্রচুর পরিমাণ হাইড্রোক্লোরিক এসিড আছে, যা পাকহস্থলীর প্রোটিনের অংশ ভেংগে ফেলার মাধ্যমে হজমপ্রক্রিয়াকে স্বাভাবিক রাখে।

গোলমরিচ একটি লতাজাতীয় উদ্ভিদ। এর ইংরেজি নাম Black Paper যার ফলকে শুকিয়ে মসলা হিসেবে ব্যবহার করা হয়। গোলমরিচে আছে উপকারী অ্যান্টি-অক্সিডেন্ট, যা জীবানু ধংশ করে। পানিতে এর গুরা মিশিইয়ে খেলে আমাশয়ে উপকার হয়ে। গোলমরিচ ক্ষুধামন্দা দূর করে। গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে  এবং ওজন কমাতে সাহায্য করে। হতাশা কমানোর পাশাপাশি ক্যান্সারের বিরুদ্দেও লড়াই করে এই মরিচ। গরম দুধে গোলমরিচ আর চিনি মিশিয়ে খেলে সর্দি-কাশি সারে। গোলমরিচ হজমে, জ্বরে ও পেটে গ্যাস দূর করতেও উপকারি। গোলমরিচের আর একটি  উপকারি দিক হলো, এটি দাঁত ও মাঢ়ির সুস্বাস্থ্য নিশ্চিত করে। তাই সুস্থ্য থাকতে প্রতিদিনের খাবারে রাখুন পর্যাপ্ত পরিমাণ গোলমরিচ।




                                                       



No comments

Powered by Blogger.