Header Ads

আপনি কি সুস্থ থাকতে চান???...তাহলে জেনে নিন সুস্থ থাকার পরামর্শ।



সুস্থ থাকতে রুটিন জীপব যাপন করুন।


১। নিয়মিত ব্যায়াম।


২। স্বাস্থ্যসম্মত খাওয়া-দাওয়া।


৩। মানসিক প্রশান্তি।


৪। পর্যাপ্ত বিশুদ্ধ পানি পান।

গবেষক চিকিৎসকেরা বলেছেন, সুস্থ থাকতে এবং সুস্থ জীবনযাপনের জন্য রুটিনমাফিক চলতে হবে। যেমনঃ দৈনিক ৭-৮ ঘন্টা নিশ্চিন্তে ঘুমান। ঘুমের বড়ি খাওয়া ত্যাগ করুন। প্রতুষ্যে ঘুম থেকে উঠে নিজ নিজ ধর্ম অনুযায়ী প্রাথনা করুন। মুক্ত মাঠে বা বাগানে বেরিয়ে পড়ুন। প্রানভরে শ্বাস নিন। প্রতিদিন একই সময়ে নাশতা করবেন। সকালে নাশতা হবে আটার রুটি, সবজি বা ডাল বা কোনো তরকারি। একটা শসা বা ক্ষীরা। যেকোনো দেশী একটা ফল। সেটা পাকাও হতে পারে, কাঁচাও হতে পারে। এক কাপ দুধ বা দুধ ছাড়া চা। নাশতা ও দুপরের খাওয়ার মাঝে মানে ১১ টার দিকে দুটো বিস্কুট ও এক কাপ চা খাবেন। কোনো স্ন্যাকস নয়। ২টায় মধ্যাহ্নভোজন পরিমিত, ভারী নয়। রাতের খাবার রাত ৯ টায় শেষ করবেন। খেয়েই শুয়ে পড়বেন না। পেটে গ্যাস হতে পারে। কিছুক্ষন হাটাহাটি করুন। ঘন্টা ২ পরে ঘুমতে যাবেন। দৈনিক একই সময়ে ঘুমাবেন। অফিস অদুরে হলে পায়ে হেটে অফিসে যাবেন। ব্যস্ততা বা অসুস্থতা  না থকালে ওপরে উঠতে লিফটের বদলে সিঁড়ি ব্যবহার করবেন। অফিসে নিজ চেয়ারে ১ ঘন্টার বেশি বসে থাকবেন না। ভেতরে পায়চারি করবেন কিছুক্ষন পর পর। টেবিলে গ্লাসে পানি রাখবেন। মাঝে মাঝে এক বা দুই ঢোক পানি পান করবেন। সব সময় গম্ভীর না থেকে সহকর্মীদের সাথে খোলামেলা আলাপ করবেন। যথাসম্ভব সহকর্মী বা অন্যের সাথে তর্ক-বিতর্ক, কথাকাটাকাটি বা বাদানুবাদ না করার চেষ্টা করবেন। বাসায় খেলাধুলা, গানবাজনা, টিভি দেখার মধ্যে একটা বেছে নিবেন। এতে মনের উদ্ধেগ-উৎকন্ঠা দূর হবে।
এভাবে রুটিন বাধা জীবন যাপন করলে সুস্থ থাকবেন।

No comments

Powered by Blogger.